১৫২কোটি টাকা সুদ মওকুফ কর কমিশনার’র বিরুদ্ধে দুদক’র মামলা

ঢাকা  বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলা রিপোর্ট : চার মোবাইল কোম্পানিকে ১৫২ কোটি টাকা সুদ মওকুফ করায় এনবিআরের বৃহৎ করদাতা ইউনিটের সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। 

১১ জুন মঙ্গলবার দুদকের ঢাকা সমন্বিত কার্যালয় ১–এ মামলাটি করেন সহকারী পরিচালক শাহ আলম। এরপর সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান দুদক সচিব খোরশেদা ইয়াসমীন।

ভ্যাট বা মূসকের সাবেক কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরী ক্ষমতার অপব্যবহার করে একক সিদ্ধান্তে চারটি মোবাইল অপারেটর কোম্পানির সুদ মওকুফ করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। এই চার কোম্পানি হলো- গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল। 

দুদকের সচিব বলেন, ওয়াহিদা ১৫২ কোটি ৮৯ হাজার ৩৯০ টাকা অপরিশোধিত সুদ মওকুফ করে দেন। যাতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে।

ওয়াহিদা ঘুষ নিয়ে চার কোম্পানিকে এই সুবিধা দিয়েছেন কিনা তা অবশ্য বলতে চাননি দুদক সচিব খোরশেদা। বলেন, মামলা হয়েছে, তদন্ত হবে। এসব বিষয় তদন্তের পর বলা যাবে।

অভিযুক্ত ওয়াহিদা রহমান চৌধুরী (৬০) বর্তমানে অবসরোত্তর ছুটিতে (পিআরএল) আছেন। তিনি এনবিআরে বৃহৎ করদাতা ইউনিটের (ভ্যাট) সাবেক কমিশনার।

অভিযোগে বলা হয়েছে, তিনি আইনবহির্ভূতভাবে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে একক নির্বাহী সিদ্ধান্তে গ্রামীণফোন লিমিটেডের ছয়টি, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেডকে সাতটি, রবি আজিয়াটাকে দুইটি এবং এয়ারটেল বাংলাদেশ লিমিটেডকে একটিসহ মোট ১৬টি নথিতে ১৫২ কোটি ৮৯ হাজার ৩৯০ টাকা অপরিশোধিত সুদ মওকুফ করেছেন। ঢাকা  বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১.