সমান্তরাল

সেলিম মোহাম্মেদ

জীবন থেকে আরো একটি সপ্তাহ চলে গেলো, আজ সারাদিন ‘শুভ’ শুধু দেশের খবরাখবর নিয়ে ব্যস্ততম সময় কাটিয়েছে, বিকেলে ‘প্রভা’র সাথে আড্ডা হবে,তাই তাঁর খোঁচা দেয়া প্রশ্নের জবাব নিয়ে প্রস্তুত থাকতে হবে! সত্যি বলতে দেশের খবর আজকাল ‘শুভ’কে আর আগের মতো খুব একটা আকৃষ্ট করে না, কারণ দেশের খবরের ধারাবাহিকতা বলতে কিছুই থাকে না, কে যে সত্য বলছে আর কে যে মিথ্যা বলছে তা-ও বোঝা যায় না, এ যেনো সেই সাহেবের করা প্রশ্নের উত্তরের মতো।

সাহেব জানতে চাইলো তাঁর কর্মচারীর কাছে, বলো তো দুইয়ে দুইয়ে কতো হয়? উত্তর না দিয়ে পাল্টা প্রশ্ন এলো- স্যার আপনি কতো শুনতে চান? তাই আজকাল আন্তর্জাতিক খবরের প্রতিই তাঁর চোখ থাকে বেশি। অন্তত পক্ষে দেশ বিদেশের খবর থেকে আন্দাজ করা যায় আমাদের দেশের অবস্থা কোন দিকে যাচ্ছে, কারণ এই গ্লোবাল ভিলেজের বাংলাদেশও তো একটি অংশ!

⭐এই ‘প্রভা’-টা না এখনো সেই আগের মতোই রয়ে গেছে,বয়স হয়েছে কিন্তু সময় জ্ঞান একদম আগের মতোই রয়ে গেছে,বুঝেছি আজ মনে হয় ফোনটা আমাকেই করতে হবে।
⭐ বা-ব্বা-হ তাহলে শেষ পর্যন্ত আমাকে কল করলে শুভ?
⭐ কী আর করবো বলো- তোমার আশায় থাকলে তো দিন শেষ হয়ে যাবে কিন্তু তোমার কল তো আর আসবেনা।
⭐ আরে ভাই বাজারে গিয়েছিলাম কেনাকাটা করতে, জিনিস পত্রের দাম যা হয়েছে শুনলে মাথা ঠিক থাকে না, সেদিন ডিমের গল্প শুনালে সেই একটা ডিমের দাম কতো বলতে পারো?
⭐ না, তা বলবো কি করে? আমি কি আর দেশে থাকি?
⭐একটা ডিমের দাম বিশ টাকা, সবকিছুর দাম এতো বেড়েছে যা এখন সত্যি-ই সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে।
⭐ শুনেছি সকল মন্দের মাঝেও নাকি একটা ভালো দিক থাকে, ডিমের দামের মাঝেও আমি তেমন ভালো একটা দিক দেখতে পাচ্ছি।
⭐ডিমের দাম বেড়েছে তাঁর মাঝে ভালো দেখছো কোথায়?
⭐ শুনেছি দেশে মানুষকে রিমান্ডে নিয়ে পুলিশ নাকি ডিম খাওয়ায়, এখন ডিমের দাম বেড়ে যাওয়ায় হয়তোবা ডিম খাওয়াতে পারবে না! সুতরাং মানুষকে অত্যাচারের মাত্রাটা একটু সহনীয় পর্যায়ে থাকবে!
⭐ডিম খাওয়াতে আবার অত্যাচারের কী আছে?
⭐ তা তুমি বুঝবে না, পুলিশের ডিম খাওয়ার পন্থা ভিন্ন।
⭐যাক আমার ওসব বোঝার দরকার নেই, আমি বুঝি সংসারের খরচ চালানোটাই এখন কঠিন হয়ে পড়েছে। এই সব কিছুর জন্য দায়ী উন্নত বিশ্ব, তাঁরা যদি ইউক্রেনে যুদ্ধ না লাগাতো তাহলে এমনটা হতো না।
⭐তোমরা কি ইউক্রেনের ডিম খাও? নাকি বাংলাদেশের মুরগিরা জন্মনিয়ন্ত্রণ শুরু করে দিয়েছে?
⭐ কেনো তোমাদের ওখানেও তো সব কিছুর দাম বেড়েছে, পুরো বিশ্ব-ই এখন টালমাটাল।
⭐কথা অসত্য বলোনি,তবে পুরো সত্যটা হয় তোমরা জানো না, আর না হয় জানতে দেয়া হয় না।
⭐এখানে আবার লুকোচুরির কী আছে?
⭐এখানেও সব কিছুর দাম বেড়েছে এটা শুনিয়ে দেশের মানুষকে বোকা বানানোর চেষ্টা চলছে। আমি বলছি না এখানে দাম বাড়েনি,এই চড়া মূল্য মানুষের আয়ত্বের মধ্যে রাখার জন্য সরকার বিভিন্ন ভাবে মানুষকে সহায়তা দিচ্ছে, সেটা কি আমাদের দেশের সরকার মানুষকে বলে? খুব কম হলেও এখানেও অন্যায় হয়, চুরি/ডাকাতি/হয়, সেটা কিন্তু দেশের সরকার খুব ফুলিয়ে ফাঁপিয়ে প্রচার করে, কিন্তু এমন কোন অন্যায় ধরা পরলে তার বিচারটা যে শতভাগ সঠিকভাবে করা হয় সেটা কিন্তু মানুষকে বলে না!
⭐ শুভ তোমরা বিদেশে বসে বসে শুধু আমাদের সরকারের দোষ দেখো, আচ্ছা তুমিই বলো- কেউ মিথ্যা রিপোর্ট করলে তাঁকে আইনের আওতায় এনে বিচার করাটা কি অন্যায়?
⭐ অবশ্যই না, তবে সে বিচার ব্যবস্থাটাই যদি হয় ( এমনেস্টি ইন্টারন্যাশনাল এর মতে)Travesty of justice অর্থাৎ প্রহসনের বিচার, তাহলে সেটা কি ন্যায় কাজ?
⭐ লন্ডনে বসে বসে দেশের নামে বিএনপি নেতা ‘তারেক রহমান’ এসব মিথ্যা প্রচার করছে পুরো বিশ্বের কাছে, সে নিজেই তো একটা অপরাধী, সাহস থাকলে দেশে আসুক, এখানে এসে রাজনীতি করুক!
⭐কুল বন্ধু কুল, তোমাদের কি মনে হয় আমেরিকা ইউরোপ তারেক রহমানের কথায় চলে? সে বললো আর ওঁরা নাচতে শুরু করে দিলো? তুমিও দেখছি তোমাদের রাষ্ট্র প্রধানের মতোই বলতে শুরু করেছো। তোমার নেত্রী তো খুব সাহসী,৭৫’এ যখন কিছু পথভ্রষ্ট আর্মি অফিসার তাঁর পুরো পরিবারকে হত্যা করেছিল, সেদিন এই সাহসী নেত্রী দেশে গিয়ে তাঁর পরিবারের পাশে দাঁড়াতে পারলো না কেন? নাকি তখন তাঁর সাহসের অভাব ছিলো? বন্ধু আমি তো ভালো করেই জানি তোমাদের সাহসের বহর কতো? সময়ের পরিবর্তন হলে আবারও দেখবো ইনশাআল্লাহ।
⭐ পরিবর্তন পরিবর্তন গত দশ বছরই তো শুনছি, আগে পরিবর্তন হোক তখন দেখা যাবে।
⭐ প্রস্তুত থেকো বন্ধু, এবার পরিবর্তন হবেই, তবে আমি চাই বাংলাদেশের সকল অপশক্তি নির্মূল হোক, মানুষ ফিরে পাক তাঁদের ভোটাধিকার, সমঅধিকারের চর্চা হোক সর্বত্র। আজ আর কথা না বাড়িয়ে তোমাদের সাহসী নেতাদের উদ্দেশ্যে একটি গল্প বলেই শেষ করবো।

ঢাকা থেকে প্রচুর যাত্রী নিয়ে লঞ্চ ছুটে চলেছে মধ্য নদীতে, একটি বাচ্চা নদীতে পড়ে গেলো, সবাই চেঁচামেচি করছে কিন্তু কেউ সাহস করে বাচ্চাটিকে তুলে আনতে যাচ্ছে না। হঠাৎ একজন ঝাঁপিয়ে পড়লো নদীতে, অবশেষে বাচ্চাটিকে নিয়ে উঠে এলো লন্চে। এবার সবাই সেই সাহসী মানুষটিকে সাধুবাদ জানাতে শুরু করলো, কিন্তু সেই বীর এদিক ওদিক তাকিয়ে কাউকে খুঁজছে আর চিৎকার করে বলতে লাগলো, আরে রাখেন আপনাদের সাধুবাদ, আগে বলেন আমাকে ধাক্কাটা দিয়েছে কোন শালা? ; পর্ব -৩, চলবে…। চোখ রাখুন ২০ সেপ্টেম্বর ২০২৩.