শপথ নিলেন নরেন্দ্র মোদী

ঢাকা  রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলা রিপোর্ট : টানা তৃতীয় মেয়াদের ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদী।

আজ ৯ জুন রোববার সন্ধ্যায় নয়াদিল্লির রাইসিনা হিলে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদীকে শপথ পড়ান ভারতের রাষ্ট্রপ্রধান দ্রৌপদী মুর্মু।

ভারতের প্রতিবেশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জুগনাউথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এবং সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ এই অনুষ্ঠানে যোগ দেন।

এছাড়া রাইসিনা হিলের এই শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে আট হাজার অতিথিকে।

তৃতীয়বার শপথ নিয়ে স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর রেকর্ড ছুঁয়ে ফেললেন নরেন্দ্র মোদী।

৪০০ আসন পাওয়ার ঘোষণা দিয়ে এবার ভোটে নামে বিজেপির নেতৃত্বে এনডিএ জোট। কিন্তু গত তিনটি নির্বাচনের মধ্যে বিজেপি এবার সবচেয়ে খারাপ ফলাফল করেছে। ৫৪৩ আসনের মধ্যে এনডিএ পেয়েছে ২৯২ আসন, আর বিজেপি একা পেয়েছে ২৪০ আসন।

১০ বছর আগেও এই চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। ২০১৪ সালের নির্বাচনে ২৭২ এবং ২০১৯ সালের নির্বাচনে ৩০৩ আসন পায় বিজেপি একাই। ভারতে সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন।

গত দুইবার একক সংখ্যাগরিষ্ঠতা সরকার গঠন করায় যে দাপট দেখিয়েছেন নরেন্দ্র মোদী, এবার আর তা হচ্ছে না। মোদী হয়ে পড়েছেন নির্ভরশীল।

এদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট পেয়েছে ২৩৪ আসন। আর কংগ্রেস একা পেয়েছে ৯৯ আসন। রাহুল গান্ধীকে লোকসভার বিরোধীদলীয় নেতা হিসেবে মনোনয়নের প্রস্তাব উঠেছে কংগ্রেসের পার্লামেন্টারি পার্টিতে। কংগ্রেসের পার্লামেন্টারি পার্টির চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী।

মোদী স্থানীয় সময় ৭টা ১৫ মিনিটে রাষ্ট্রপতির ভবনের চত্বরে পৌঁছে মঞ্চে উঠে সকলের প্রতি শুভেচ্ছা জানান।

তার কিছুক্ষণ আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মেয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ পুতুলকে নিয়ে অনুষ্ঠানস্থলে পৌঁছান।

স্থানীয় সময় ৭টা ২২ মিনিটে ভারতের রাষ্ট্রপতি অনুষ্ঠানস্থলে পৌঁছান।

মোদীর এই শপথ অনুষ্ঠানে রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন বলিউড তারকা শাখরুখ খান, অক্ষয় কুমার, চলচ্চিত্র পরিচালক রাজকুমার হিরানি। ঢাকা  রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১.