মাহমুদউল্লাহ’র ইমামতিতে নামাজও আদায়

বাংলা রিপোর্ট : শ্রীলঙ্কার বিপক্ষে ১৭১ রানের বড় ইনিংস গড়ে নিজেদের শক্তির জানান দিয়েছিল বাংলাদেশ। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ-অস্ট্রেলিয়া কিংবা ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের মধ্যকার ম্যাচেও এত রান তুলতে পারেননি কেউ। কিন্তু এত বড় ইনিংসটাকে মামুলি বানিয়ে জয় ছিনিয়ে নেয় লঙ্কানরা।

আজ ২৭ অক্টোবর আবুধাবিতে বুধবার বিকেল চারটায় শুরু হবে এই ম্যাচ। মুশফিকের ব্যাট জ্বলে উঠাটা আশার পথ দেখাচ্ছে মাহমুউল্লাহ রিয়াদদের। মোহাম্মদ নাইমের তিন ম্যাচে দুই ফিফটি ওপেনিংয়ে তামিমের শূন্যতা ভুলিয়ে দিচ্ছে। মাহমুদুল্লাহও ব্যাটিংয়ে ঝাঁজ দেখিয়েছেন। তবে প্রস্তুতি ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে বোলারদের নৈপুণ্য অনেকটাই ম্লান হয়ে গেছে লঙ্কানদের সামনে। এক সাকিব ছাড়া বলতে গেলে সবাই ফ্লপ। নাসুম, আফিফ, মোস্তাফিজ, সাইফুদ্দিন কেউই পারেনি নামের সুবিচার করতে।

ইংল্যান্ডের বিপক্ষে তাই বোলিং লাইনেই জোর দিতে হবে রাসেল ডোমিঙ্গোর শিষ্যদের। আর বরাবরের মতো ব্যাটসম্যানদের কাজটাও সারতে হবে ভালোভাবে। সেজন্য লিটন দাসের জায়গায় অন্য কারও অন্তর্ভুক্তি সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে।

নয়তো ইংল্যান্ডের সঙ্গে খাবি খেতে হবে টাইগারদের। বিশ্বচ্যাম্পিয়ন উইন্ডিজদের মাত্র ৫৫ রানে গুটিয়ে দিয়ে সেই জানান দিয়েছে ইংলিশরা। রশিদ-মঈনদের সামনে গেইলের মতো বাঘা বাঘা খেলোয়াড় যেভাবে ধরাশায়ী হয়েছে তাতে টাইগারদের ভাবনাটা কিছুটা বেশিই থাকবে।

আগের দিন দুবাইয়ে আইসিসির অ্যাকাডেমিতে অনুশীলন সেরেছে বাংলাদেশ দল। যেখানে মাহমুদউল্লাহ’র ইমামতিতে নামাজও আদায় করতে দেখা গেছে সাকিব-মুশফিকদের।

ইংলিশদের বিপক্ষে একাদশে একাধিক পরিবর্তন আসতে চলেছে। কোমড়ের চোটের কারণে বিশ্ব আসর থেকে ছিটকে পড়েছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। তার বদলে রিজার্ভে থাকা রুবেল হোসেনের জায়গা হয়েছে মূল স্কোয়াডে। অনুশীলনে পেটে চোট লেগেছে নুরুল হাসান সোহানের। মিডল অর্ডারে এই উইকেট-রক্ষক ব্যাটারের বিকল্প ভাবতে হবে টিম ম্যানেজমেন্টকে।

বাংলাদেশ স্কোয়াড

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, কাজী নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম হোসেন, শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।২৭ অক্টোবর ২০২১.