মার্কিন সাময়িকীতে ক্ষমতাবান ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা

বাংলা রিপোর্ট : ২০২৩ সালে বিশ্বের সর্বোচ্চ ক্ষমতাবান ১০০ নারীর তালিকা প্রকাশ করেছেন প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বস। এই তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তালিকায় একেবারে শীর্ষে রয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট বেলজিয়ামের রাজনীতিবিদ উরসুলা ফন ডার লিয়েন।

আর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রয়েছেন তালিকার ৪৬তম অবস্থানে। এই তালিকায় গত বছর তিনি ৪২তম অবস্থানে ছিলেন।

ফোর্বসের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন- ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট জার্মানির ক্রিস্টিন লগার্দ। তৃতীয় স্থানে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। আর চতুর্থস্থানে রয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

মোট ছয়টি ক্যাটাগরির মধ্যে তালিকায় প্রথম চারজনই এসেছেন রাজনীতি ও নীতি ক্যাটাগরি থেকে। আর এই ক্যাটাগরিতে শেখ হাসিনা রয়েছেন নবম স্থানে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে নিয়ে ফোর্বস লিখেছে, শেখ হাসিনা বাংলাদেশে সবচেয়ে দীর্ঘ সময় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী। বিশ্বের নারী প্রধানমন্ত্রীদের মধ্যে তিনি সবচেয়ে বেশি সময় দায়িত্বে রয়েছেন।

ফোর্বস লিখেছে, টানা তিনবারসহ চারবার নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী জানুয়ারির নির্বাচনে জিতে পঞ্চমবারের মতো সরকার গঠনের পথে রয়েছেন তিনি। ২০০৪ সাল থেকে বিশ্বের ক্ষমতাবান ১০০ নারীর তালিকা প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বস। ঢাকা  বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩, ২১ অগ্রহায়ণ ১৪৩০.