ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি দিয়েছে স্পেন নরওয়ে ও আয়ারল্যান্ড

ঢাকা  মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলা রিপোর্ট : ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে ইউরোপের তিনটি দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড।

আজ ২৮ মে মঙ্গলবার পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী ফিলিস্তিনকে এই স্বীকৃতি দেওয়া হয়।

ফিলিস্তিনকে মঙ্গলবার সবার আগে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয় স্পেন। দেশটির সরকারি এক মুখপাত্র বলেন, মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত সিদ্ধান্ত মেনে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে স্পেন।

স্পেনের পর ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয় নরওয়ে। স্বীকৃতি দেওয়ার পর নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড বলেন, ৩০ বছরের বেশি সময় ধরে ফিলিস্তিনি রাষ্ট্রের সবচেয়ে বড় পৃষ্ঠপোষকদের একটি হলো নরওয়ে।

এরপর আয়ারল্যান্ডের পক্ষ থেকেও ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা আসে। এক বিবৃতিতে আয়ারল্যান্ড সরকার জানায়, তাদের দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সকালে মন্ত্রিসভার এক বৈঠকে এই স্বীকৃতির অনুমোদন দিয়েছে সরকার।

আয়ারল্যান্ড সরকার আরও জানায়, ফিলিস্তিনকে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ায় এখন ডাবলিন এবং রামাল্লার মধ্যে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা হবে। এ ছাড়া রামাল্লায় আয়ারল্যান্ডের পূর্ণ দূতাবাস এবং একজন রাষ্ট্রদূতও নিয়োগ করা হবে। ঢাকা  মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১.