জুলাইয়ে সড়ক দুর্ঘটনায় ৫৭৩ নাগরিকের মৃত্যু

বাংলা রিপোর্ট : বেসরকারি প্রতিষ্ঠান রোড সেফটি ফাউন্ডেশনের (আরএসএফ) প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, এই সময় ১৮৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৮৩ জন নিহত হয়েছেন; যা মোট নিহতের ৩৬ দশমিক ৭৯ শতাংশ। এই সময়ে ১৪টি নৌপথে দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ২৩ জন আহত এবং ১১ জন নিখোঁজ রয়েছেন। এ ছাড়া ৩৩টি রেলপথ দুর্ঘটনায় ৩২ জন নিহত এবং ১২ জন আহত হয়েছে। একই সঙ্গে ১০টি ছাগলের মৃত্যু হয়েছে।

আজ ৭ আগস্ট সোমবার রোড সেফটি ফাউন্ডেশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক মিডিয়ার প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে এ তথ্য প্রস্তুত করেছে আরএসএফ। সড়ক দুর্ঘটনায় ১৪৬ জন পথচারী নিহত হয়েছেন; যা মোট নিহতের ২৫ দশমিক ৪৭ শতাংশ। এ ছাড়া যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৮ জন। যা মোট নিহতের ১৩ দশমিক ৬১ শতাংশ।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৯৬টি (৩৮ দশমিক ৩৫ শতাংশ) আঞ্চলিক সড়কে, ২০৮টি (৪০ দশমিক ৭০ শতাংশ) জাতীয় সড়কে, ৬১টি (১১ দশমিক ৯৩ শতাংশ) গ্রামীণ সড়কে এবং অন্যান্য স্থানে চারটি (শূন্য দশমিক ৭৮ শতাংশ) সংঘটিত হয়েছে। অন্যদিকে, মোট দুর্ঘটনার মধ্যে ২১৭টি (৪২ দশমিক ৪৬ শতাংশ) চাকা নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার কারণে এবং ৯৮টি (১৯ দশমিক ১৭ শতাংশ) সংঘর্ষের কারণে ঘটেছে।

এ ছাড়া ১৪৪টি দুর্ঘটনার মধ্যে ২৮ দশমিক ১৮ শতাংশ ঘটেছে পথচারীদের কারণে, ৩৩টি দুর্ঘটনার মধ্যে ৬ দশমিক ৪৫ শতাংশ গাড়ির পেছনের দিকে আঘাতের কারণে এবং অন্যান্য স্থানে ১৯টি ৩ দশমিক ৭১ শতাংশ সংঘটিত হয়েছে। ঢাকা  সোমবার, ০৭ আগস্ট ২০২৩, ২৩ শ্রাবণ ১৪৩০.