আজ (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা

বাংলা রিপোর্ট : আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ ১০ জুন শুক্রবার সকাল ১১টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলবে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

৯ জুন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই ইউনিটের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ মোট ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

‘ক’ ইউনিটের অধীনে মোট ৫টি অনুষদ ও ৫টি ইনস্টিটিউট রয়েছে। ৫টি অনুষদ হচ্ছে- বিজ্ঞান, ফার্মেসি, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি অনুষদ, জীববিজ্ঞান, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস।

৫টি ইনস্টিটিউট হচ্ছে- স্ট্যাটিসটিক্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং, নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সেস, ইনফরমেশন টেকনোলজি, লেদার ইঞ্জিনিয়ারিং এবং এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট।

এবার ‘ক’ ইউনিটে ১ হাজার ৮৫০টি আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭২৬ জন আবেদন করেছেন। সেই হিসেবে এবার প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন অন্তত ৬৩ জন শিক্ষার্থী।আগামী ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ১৭ জুন চারুকলার অধীনে ‘চ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০ জুন ২০২২.